Bartaman Patrika
বিদেশ
 

সাধারণতন্ত্র দিবসে ভারতের পতাকা পোড়ানো নিয়ে দুঃখপ্রকাশ ব্রিটেনের

লন্ডন, ২৮ জানুয়ারি (পিটিআই): ভারতের পতাকা পোড়ানো কাণ্ডে সোমবার দুঃখপ্রকাশ করল ব্রিটেন। ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে লন্ডনে ভারতীয় হাই কমিশনের বাইরে বিক্ষোভরত বেশ কিছু বিচ্ছিন্নতাবাদী সংগঠন পতাকা পোড়ায় বলে খবর প্রকাশিত হয়।
বিশদ
দুর্ঘটনার ঠিক আগের মুহূর্তে মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন বিমানের পাইলট: রিপোর্ট
নেপালে বাংলাদেশি বিমানে দুর্ঘটনা

কাঠমাণ্ডু, ২৮ জানুয়ারি: ভেঙে পড়ার আগের মুহূর্তে বিমানের ক্যাপ্টেনের মানসিক অবস্থা ভালো ছিল না। তিনি অবসাদগ্রস্ত ছিলেন এবং ঘটনার ঠিক আগে তাঁর পারিপার্শ্বিক জ্ঞান লোপ পেয়েছিল। গত বছর নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে বাংলাদেশি বিমানের দুর্ঘটনায় এমনই রিপোর্ট দিলেন নেপালের তদন্তকারীরা।
বিশদ

29th  January, 2019
নতুন ‘অস্ত্র’ প্রতিযোগিতায় চীনকে হারাতে তৎপর আমেরিকা, দাবি মার্কিন সংবাদপত্রের

ওয়াশিংটন, ২৮ জানুয়ারি: দুনিয়ার ইন্টারনেট ব্যবস্থা কে নিয়ন্ত্রণ করবে তা যেন হয়ে উঠেছে অস্ত্র প্রতিযোগিতার মতোই। যে কারণে, ‘ইন্টারনেট’ বিশ্বের ‘নতুন অস্ত্র প্রতিযোগিতার’ বিষয় হয়ে উঠেছে। আর প্রতিযোগিতায় চীনকে হারাতে মরিয়া আমেরিকা তার মিত্র দেশগুলোর উপর চাপ বাড়াচ্ছে।
বিশদ

29th  January, 2019
লোকসভা ভোটের আগে ভারতের সঙ্গে শান্তি আলোচনা নয়: পাক মন্ত্রী

দুবাই, ২৮ জানুয়ারি (পিটিআই): এখন ভারতের সঙ্গে শান্তি আলোচনায় বসে কোনও লাভ নেই। লোকসভা নির্বাচনের পরেই নতুন করে আলোচনার রাস্তা খোলার চেষ্টা করবে পাকিস্তান। সোমবার এক সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। 
বিশদ

29th  January, 2019
বুরকিনা ফাসোতে জঙ্গিহানায় হত ১০

ওয়াগাদুগু, ২৮ জানুয়ারি (এএফপি): পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে জঙ্গিহানায় প্রাণ হারালেন ১০ জন। রবিবার সকালে অন্তত ১০ জন সশস্ত্র জঙ্গি সিকিরি গ্রামে ঢুকে নির্বিচারে হত্যালীলা চালায়। হামলায় ১০ জন নিহত ছাড়াও দু’জন জখম হয়েছেন।
বিশদ

29th  January, 2019
ইয়াবা ব্যবসায় জড়িত রোহিঙ্গারাও, মাদক বাংলাদেশ সীমান্ত পেরিয়ে ঢুকছে ভারতে

ঢাকা, ২৮ জানুয়ারি: মানবিকতার স্বার্থে মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা সম্প্রদায়ের লোকজনকে ঠাঁই দিয়েছিল বাংলাদেশ। কিন্তু তাদের হাত ধরেই ভোটের আগে বাংলাদেশে জঙ্গি নাশকতার আশঙ্কা ছড়িয়েছিল। রোহিঙ্গা শিবিরগুলি থেকে যুবকদের দলে টানার চেষ্টা করেছিল জেএমবি।
বিশদ

29th  January, 2019
চীনের সঙ্গে রেল প্রকল্প বাতিল করল মালয়েশিয়া

কুয়ালালামপুর, ২৭ জানুয়ারি: মালয়েশিয়াতেও ধাক্কা খেল চীনের উচ্চাকাঙ্খী পরিকাঠামো নির্মাণ প্রকল্প। দেশের পূর্বপ্রান্তের সঙ্গে পশ্চিমপ্রান্তের মধ্যে রেল যোগাযোগ (ইসিআরএল) গড়ে তুলতে চীনের সঙ্গে চুক্তি করেছিলেন মালয়েশিয়ার পূর্বতন প্রধানমন্ত্রী নাজিব রজক। ‘খরচ অনেক বেশি’ জানিয়ে সেই প্রকল্প বাতিল করে দিল বর্তমান সরকার।
বিশদ

28th  January, 2019
ফিলিপিন্সের চার্চে বিস্ফোরণ, হত ২৭

জোলো (ফিলিপিন্স), ২৭ জানুয়ারি (এপি): রবিবার সকালে সবে মাত্র প্রার্থনা শুরু হয়েছে। হঠাৎই প্রবল শব্দে কেঁপে উঠল চারিধার। একইসঙ্গে কালো ধোঁয়া ও আর্তনাদ। চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকা জখমদের টপকে দৌড়াতে শুরু করল অন্যান্যরা। ছোট দরজা দিয়ে সবাই একসঙ্গে বেরনোর চেষ্টা করতেই অন্য বিপদ। পদপিষ্ট হলেন কয়েকজন।
বিশদ

28th  January, 2019
ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে শিখ বিচ্ছিন্নতাবাদীদের বিক্ষোভ

ওয়াশিংটন ও নয়াদিল্লি, ২৭ জানুয়ারি (পিটিআই): সাধারণতন্ত্র দিবসে ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখাল শিখ বিচ্ছিন্নতাবাদীদের স্থানীয় একটি সংগঠন। বিক্ষোভ দেখানোর পাশাপাশি ভারতের জাতীয় পতাকা পোড়ানোরও চেষ্টা করে বিক্ষোভকারীরা। যদিও এই বিক্ষোভ প্রদর্শনের ঘটনার তীব্র নিন্দা করেছে স্থানীয় শিখ সম্প্রদায়।
বিশদ

28th  January, 2019
বিলে সই ট্রাম্পের, তিন সপ্তাহের জন্য শাটডাউন উঠল আমেরিকায়

ওয়াশিংটন, ২৭ জানুয়ারি: ৩৫তম দিনে পিছু হটলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার তিন সপ্তাহের জন্য সরকার খোলার বিলে সই করেছেন তিনি। সোমবার থেকেই পুরোদমে সরকারি কাজ শুরু হবে। আপাতত প্রায় ৮ লক্ষ সরকারি কর্মচারীর বেতন নিয়ে অনিশ্চয়তা দূর হল।
বিশদ

28th  January, 2019
ব্রাজিলে খনি দুর্ঘটনায় শতাধিক মৃত্যুর আশঙ্কা, উদ্ধার ৪০ দেহ

ব্রুমাডিনহো, ২৭ জানুয়ারি (এপি): ব্রাজিলে খনি দুর্ঘটনায় শতাধিক মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত উদ্ধার হয়েছে ৪০টি দেহ। নিখোঁজ ৩০০-র বেশি মানুষ। শুক্রবার মিনাস গেরিয়াস রাজ্যের একটি খনির বর্জ্য ধরে রাখার বাঁধ ভেঙে কাদার তোড়ে ভেসে যায় গ্রামের পর গ্রাম।
বিশদ

28th  January, 2019
ব্রাজিলে ভেঙে পড়ল বাঁধ, ৩৪ জনের মৃত্যু 

ব্রাসিলিয়া, ২৭ জানুয়ারি: বাঁধ ভেঙে পড়ায় প্রায় ৩৪ জনের মৃত্যু হল ব্রাজিলে। নিখোঁজ প্রায় ৩০০ জন। যাদের মধ্যে অধিকাংশই খনি শ্রমিক বলে জানা গিয়েছে। শুক্রবার রাতে ঘটনাটি ঘটে ব্রাজিলের ব্রুমাদিনহো শহরে। প্রশাসন সূত্রে খবর, খনিতে কাজ চলার সময়ই দুর্ঘটনাটি ঘটে। সেই সময় খনিতে উপস্থিত ছিলেন প্রায় ৪২৭ জন শ্রমিক।
বিশদ

27th  January, 2019
করাচির রাস্তায় ও কে?
ভাইজান নাকি? 

করাচি, ২৭ জানুয়ারি: সেই মাসল, সেই চেহারা। চোখমুখও একেবারে এক। তবে কি ওটা সলমন খান? করাচির রাস্তায় কী করছেন ভাই? ভিডিওটি এক ঝলক দেখে এমনই প্রতিক্রিয়া নেটিজেনদের।  
বিশদ

27th  January, 2019
ত্রিশোর্ধ্ব সিঙ্গল মহিলা কর্মীদের প্রেম করার জন্য ছুটি দেবে চীনের ২ সংস্থা 

বেজিং, ২৭ জানুয়ারি: নববর্ষের প্রাক্কালে সেজে উঠেছে গোটা দেশ। ড্রাগনের দেশ এখন উৎসব মুখর। তবে কারও কারও মন ভালো নেই! কারণ, জীবনে প্রেম নেই যে। তাঁদের কথা মাথায় রেখে অভিনব এক কাজ করে ফেলেছে চীনের দু'টি সংস্থা। নববর্ষের সময় ৩০ বছরের বেশি বয়সী এমন সিঙ্গল মহিলাদের প্রেম করার জন্য ছুটি দিচ্ছে তারা। 
বিশদ

27th  January, 2019
এবার জুতোর ফিঁতে বাধবে স্মার্টফোনই

হাতের স্মার্টফোনই এবার আপনার জুতোর ফিতেবেঁধে দেবে। কি অবিশ্বাস্য মনে হচ্ছে? ভাবছেন, সায়েন্সফিকশন সিনেমা? একেবারেই কিন্তু তা নয়।সেলফ লেসিং শু নামক এমনইঅভিনব জুতো বাজারে আনতে চলেছে এক বহুজাতিকসংস্থা।
বিশদ

27th  January, 2019

Pages: 12345

একনজরে
 বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: টানা সাত বছর বর্ধমান জেলায় কেন্দ্রীয়ভাবে মাটি উৎসব করার পর এবার রাজ্যের প্রতিটি জেলায় মাটি উৎসব করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ...

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পাথরপ্রতিমার দিগম্বরপুর গ্রাম পঞ্চায়েতের পঞ্চমবাজারের কাছে পথ দুর্ঘটনায় মোটরবাইক চালকসহ দু’জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বিশ্বনাথ মাইতি নামে অপর একজন যুবক। মৃতদের নাম নীলকন্ঠ মাইতি (২৮), মনোরঞ্জন গুড়িয়া (৩৫)। মঙ্গলবার রাত সাড়ে দশটার সময় ...

নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): বহুকোটি টাকার অগুস্তা ওয়েস্টল্যান্ড চপার দুর্নীতিতে অভিযুক্ত ক্রিশ্চিয়ান মিচেলের জামিনের আবেদন নিয়ে শুনানি বুধবার স্থগিত রাখল আদালত। মামলার পরবর্তী শুনানি ১৬ ফেব্রুয়ারি।  ...

 রাতুল ঘোষ : ইউরোপিয়ান ফুটবলের প্রথম সারির ক্লাবের তকমা অনেক দিন আগেই খুইয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ২০১৩ সালে দীর্ঘ ২৬ বছরের কোচিং ইনিংস শেষ করে ওল্ড ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভ্যালেন্টাইনস ডে
২৬৯: সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যু
১৪৮৩: মুঘল সম্রাট বাবরের জন্ম
১৯৩৩: অভিনেত্রী মধুবালার জন্ম
১৯৫২ - সুষমা স্বরাজ, ভারতীয় আইনজীবী ও রাজনীতিবিদ
১৯৯০: ব্যাঙ্গলোরে ভারতীয় এয়ারলাইন্স ফ্লাইট ৬০৫ বিধ্বস্ত হয়ে ৯২ জন নিহত।
২০০৫ - ইউটিউব চালু হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ফাল্গুন ১৪২৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, নবমী ২১/৪৩ দিবা ২/৫৫। রোহিণী ৩৯/২৯ রাত্রি ১০/১। সূ উ ৬/১৩/২৩, অ ৫/২৮/২৭, অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪১ মধ্যে। বারবেলা ২/৩৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৫১ গতে ১/২৬ মধ্যে।
১ ফাল্গুন ১৪২৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৯/৪২/২৯। রোহিণীনক্ষত্র সন্ধ্যা ৫/৩২/৩৩, সূ উ ৬/১৪/৪৯, অ ৫/২৬/৩৯, অমৃতযোগ রাত্রি ১/৮/৩ থেকে ৩/৪১/৪১ মধ্যে, বারবেলা ৪/২/৪০ থেকে ৫/২৬/৩৯ মধ্যে, কালবেলা ২/৩৮/৪১ থেকে ৪/২/৪০ মধ্যে, কালরাত্রি ১১/৫০/৪৪ থেকে ১/২৬/৪৬ মধ্যে।
৮ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: স্বামী-স্ত্রীর সম্পর্ক ভালো ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
ভ্যালেন্টাইনস ডে২৬৯: সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যু১৪৮৩: মুঘল সম্রাট বাবরের জন্ম১৯৩৩: অভিনেত্রী ...বিশদ

07:03:20 PM

পুলওয়ামায় জঙ্গি হামলায় মৃতের সংখ্যা ৪০ ছাড়াল 

08:09:37 PM

পুলওয়ামা: সাংবাদিক সম্মেলন বাতিল প্রিয়াঙ্কার
পুলওয়ামায় বিস্ফোরণের ঘটনায় দুঃখপ্রকাশ করে আজ সাংবাদিক সম্মেলন বাতিল করলেন ...বিশদ

07:44:36 PM

রাজ্যের ৬৬জন জয়েন্ট বিডিওকে বদলির নির্দেশ রাজ্যপালের 

07:35:44 PM

পুলওয়ামা: মৃতের সংখ্যা বেড়ে ৩০ 

06:51:14 PM